চার সিটি করপোরেশনে ছাদ বাগান করে দিবে প্রশিকা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:14:38

 

আগামী একবছর প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ঢাকা উত্তর ও দক্ষিণ, নারায়নগঞ্জ এবং গাজীপুর  সিটি করপোরেশনের ০১ হাজার ০৫ শতটি ছাদ বাগান করে দেবে। এ ছাদ বাগান তৈরিতে আর্থায়ন করবে FAO ( জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা)।

মঙ্গলবার (১৪ জুন) ঢাকা আগারগাঁওস্থ এনজিও ব্যুরোর ট্রেনিং রুমে হয়ে গেল ঢাকা ফুড সিস্টেম ২০৪০ ‘কর্মসূচির আওতায় " প্রমোটিং রুফটফ গার্ডেনিং ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া ফর ইমপ্রুভড নিউট্রিশন’ প্রজেক্ট এর লঞ্চিং মিটিংয়ে এ তথ্য জানানো হয়েছে।

এই প্রকল্পের আওতায় প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ছাদ বাগানী বাড়ীর মালিকদের প্রশিক্ষণের আয়জন করবে এবং বাগানীদের মানসম্মত গাছের চারা, জৈব সার,টব, টবের মাটি, ছাদের লে আউট করে গাছ লাগানোর সঠিক প্লান ইত্যাদি সরবরাহ করবে।

এই প্রজেক্ট লঞ্চিং মিটিং এ উপস্থিত ছিলেন FAO এর একাধিক শীর্ষকর্মকর্তা, শেরেবাংলা কৃষি বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট এর কৃষি বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, প্রতিষ্ঠিত সিড কোম্পানির প্রতিনিধি, সিটি করপোরেশনের প্রতিনিধি, নার্সারী এসোসিয়েশনের প্রতিনিধি, প্রতিষ্ঠিত এনজিও প্রতিনিধি, সফল ছাদ বাগানী এবং সুশীল সমাজের প্রতিনিধি।

FAO এর ফুড সিস্টেম পলিসি ইকোনমিস্ট মিঃ পেড্রো প্রজেক্টের সামগ্রিক দিক বিশ্লেষণ করে সূচনা বক্তব্য রাখেন। প্রজেক্টের সফল বাস্তবায়নে অবশ্য করণীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন। প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মহোদয় প্রকল্প বাস্তবায়নে প্রশিকার সক্ষমতা, পরিবেশ সম্মত কৃষি চর্চায় প্রশিকার অবদান ইত্যাদি আলচনার পর উপস্থিত গন্যমান্য ব্যক্তিদের ধন্যবাদ জানান।

এ সম্পর্কিত আরও খবর