ব্যাংকগুলোকে আবারও ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড বন্ধের নির্দেশ!

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-26 04:26:58

এটিএম কার্ড ও ক্রেডিট কার্ড জালিয়াতি বন্ধ করতে বাণিজ্যিক ব্যাংকগুলোর ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড ইস্যুর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার ২৬ নভেম্বর সব বাণিজ্যিক ব্যাংকগুলোতে এই নির্দেশনা সম্বলিত একটি চিঠি পাঠানো হয়েছে। ফলে চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর আর কোনো ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড ইস্যু করতে পারবে না ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ ব্যাংক সূত্রে থেকে জানা গেছে, ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডের পেছনে কালো রঙের স্ট্রিপে গ্রাহকের সকল গোপন তথ্য লুকানো থাকে। আর কার্ড জালিয়াত চক্র এটিএম বুথের মাধ্যমে ও কার্ডের মাধ্যমে কেনাকাটা করার সময়  সহজেই তথ্য চুরি করতে পারে। সেই তথ্য দিয়ে তৈরি করা হয় ডুপ্লিকেট কার্ড। আইন-শৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময় এ ধরনের কার্ড জব্দ করেছে। তাই ম্যাগনেটিক স্ট্রিপ এর বদলে চিপ ও পিন সংযোজন করতে বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। চলতি বছরের জুন মাসের মধ্যেই সকল ম্যাগনেটিক কার্ডে চিপ  ও পিন বসানোর নির্দেশনা দিলেও বেশ কিছু ব্যাংক সেই নির্দেশনা মানেনি। তাই আবারও নতুন নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মাসুমা সুলতানা স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৩১ ডিসেম্বরের পর যেন কোনো ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড ইস্যু করা না  হয়। ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারির মধ্যে চিপ ও পিন সংযোজন করতে হবে।

এ বিষয়ে চলতি বছরের ২৪ আগস্ট সার্কুলার জারি করা হলেও সব ব্যাংক ব্র্যান্ডেড কার্ডে চিপ ও পিন সংযোজন করতে পারেনি। তাই এ বিষয়ে গুরুত্ব দিয়ে ব্র্যান্ডেড কার্ডে এই চিপ ও পিন সংযোজন করে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার নির্দেশনাও দেওয়া হয়েছে। ব্র্যান্ডেড কার্ডে চিপ সংযোজন করা হলে জালিয়াত চক্র আর ডুপ্লিকেট কার্ড তৈরি করতে পারবে না। ফলে কার্ড জালিয়াতি বন্ধ করা সহজ হবে।

এ সম্পর্কিত আরও খবর