আজও পুঁজিবাজারে বড় উত্থান, বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 22:05:04

গতকালের মতো আজকেও সূচকের বড় উত্থান ঘটেছে পুঁজিবাজারে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

বুধবার (১০ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তথ্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

ডিএসইতে সকাল ১০টায় লেনদেন শুরুর পর থেকেই সূচকের উত্থান লক্ষ্য করা যায়। মাঝে সূচক কমলেও অল্প সময়ের মধ্যেই আবার বেড়ে যায়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০’র সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ২ হাজার ৬১৬ পয়েন্টে এবং ডিএসইর শরীয়া সূচক ৩২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৪ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নিয়েছে ৩৭৫টি কোম্পানি। এরমধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩০১টি কোম্পানির। কমেছে ৪৩টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৬৩ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৫৬ কোটি তিন লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির শেয়ার। বেক্সিমকোর লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৩০ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয়েছে ৬১ কোটি ১৬ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের লেনদেন হয়েছে ৪৬ কোটি ৬১ লাখ টাকা।

লেনদেনের শীর্ষ ১০-এ রয়েছে, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, আলিফ ম্যানুফাকচারিং, ডেলটা লাইফ, এনআরবিসি ব্যাংক ও সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৩৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৮২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২৮টি কোম্পানির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ২৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর