দূরপাল্লার ড্রাইভারদের জন্য মোটেল নির্মাণ করতে চায় টিএমএসএস

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 22:03:46

দূরপাল্লার ট্রাক ও বাস ড্রাইভারদের বিশ্রামের জন্য ৬৪ জেলায় হাইওয়ের পাশে মোটেল নির্মাণ করতে চায় ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস)। সম্প্রতি এনজিও’টির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে ‘বঙ্গবন্ধু মোটেল ফর ড্রাইভার’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে সহজ শর্তে ঋণেরও আবেদন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮৭২ কোটি টাকা। তবে প্রাথমিকভাবে ৫টি জেলায় পরীক্ষামূলকভাবে প্রকল্পটি পরিচালনা করা হবে। যার ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি টাকা।

এদিকে, সংস্থাটির প্রস্তাব বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) থেকে সহজ শর্তে ঋণ নেওয়ার পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

গত আগস্টে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। যেখানে দূরপাল্লার যানবহনের ড্রাইভারদের জন্য মোটেল বড়ধরনের গুরুত্ব বহন করে। পরবর্তীতে ড্রাইভারদের জন্য মোটেল নির্মাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমানের কাছেএক লিখিত প্রস্তাব পাঠায় টিএমএসএস।

এনজিও’টির ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম স্বাক্ষরিত ওই প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশের দূরপাল্লার অধিকাংশ ড্রাইভার হাইওয়েতে যানজট ঠেলে দীর্ঘক্ষণ গাড়ি চালান। কেউ কেউ ৫-৭ দিন টানা গাড়ি চালান। পথে তারা মেরুদণ্ড সোজা করে স্টিয়ারিংয়ের ওপর মাথা রেখে ঘুমান। ফলে ড্রাইভাররা পর্যাপ্ত বিশ্রাম নিতে পারেন না, যা রাতে হাইওয়েতে যানজট সৃষ্টি করে এবং দুর্ঘটনার অন্যতম কারণ।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত জুলাই পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ২ হাজার ৪৭১ জন। আর ২০১৭ সালে মারা যান ৪হাজার ২৮৪ জন। মূলত ড্রাইভারদের অসাবধানতা এবং এ খাতে বিশৃঙ্খল পরিস্থিতি দুর্ঘটনার প্রধান কারণ।

এছাড়া ২০১৪ সালে দুটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান দেশের বিভিন্ন মহাসড়কের ২০৮টি স্থানকে দুর্ঘটনাপ্রবণ হিসেবে চিহ্নিত করে। সড়কের ওপরবাসস্ট্যান্ড ও বাজার এবং ড্রাইভারদের অসাবধনতা ও অদক্ষতার জন্য দুর্ঘটনা বেশি হয় বলে মত দেয় প্রতিষ্ঠানগুলো। তবে চালকরা জানান, যত্রতত্রবাজার বসা ও পথচারীদের অসাবধানতাই দুর্ঘটনার প্রধান কারণ।

টিএমএসএস’র প্রস্তাবে আরো বলা হয়েছে, পৃথিবীর উন্নত ও মধ্যম আয়ের দেশগুলোতে ড্রাইভারদের বিশ্রামের জন্য মোটেল ব্যবস্থা চালু আছে।সেখানে গোসল করা, ঘণ্টা ভিত্তিতে বিশ্রাম নেওয়া, স্বাস্থ্য পরীক্ষা করা এবং ক্যান্টিনে কম মূল্যে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার ব্যবস্থা থাকে। এমনকি গাড়ির সচলতা পরীক্ষা করা, মেইনটেনেন্স করা, প্রয়োজনীয় পার্টস লাগানো, জ্বালানি ও লুব্রিকেন্ট নেওয়ার ব্যবস্থা থাকে। নিরাপদ পার্কিং সুবিধা থাকায় ড্রাইভাররা সেখানে নিশ্চিন্তে ঘুমাতে পারেন এবং বিভিন্ন বিনোদনের সুযোগ পান।

বাংলাদেশের দূরপাল্লার ড্রাইভারদের সমস্যার বিষয়টি মাথায় রেখে মোটেল নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে টিএমএসএস। বাংলাদেশের ৬৪টি জেলায় এই মোটেল নির্মাণ করা হবে। দীর্ঘ কর্মঅভিজ্ঞতা, জনসম্পৃক্ততা এবং জনকল্যাণমূলক কাজের অভিজ্ঞতা বিবেচনা করে এ প্রকল্পের বাজেট নির্ধারণ করাহয়েছে। আপনার মন্ত্রণালয়ের যেকোনো তহবিল অথবা বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে অতি স্বল্প সুদে এ ঋণ দেওয়া হলে পরবর্তী ১০ বছরের মধ্যে সুদসহসব অর্থ পরিশোধ করা হবে। যেহেতু এ প্রকল্পটি অর্থনৈতিকভাবে খুবই যৌক্তিক সেহেতু এ প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা সম্ভব হলে হাইওয়েতে যানজটএবং দুর্ঘটনা কমানো সম্ভব হবে। আর্থিকভাবেও প্রকল্পটি লাভজনক হবে।

সরকারি অর্থ পাওয়ার সঙ্গে সঙ্গে নিজস্ব কোম্পানির বেসিন প্ল্যান্ট ও নির্মাণ যন্ত্রপাতি দিয়ে উন্নত ও গুনগত প্রক্রিয়ায় নির্মাণ কাজ শুরু করা হবে।আগামী দেড় বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর