পরীক্ষায় অংশগ্রহণ না করেই ‘ফাস্ট ক্লাস’ পেলেন রাবি শিক্ষার্থী

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-20 21:01:54

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের এক শিক্ষার্থী পরীক্ষা না দিয়েই ফার্স্ট ক্লাস রেজাল্ট পেয়েছেন। গত ১৬ অক্টোবর প্রকাশিত বিভাগের তৃতীয় বর্ষ প্রথম সেমিস্টারের রেজাল্ট শিট থেকে এ তথ্য জানা গেছে। বিষয়টি প্রকাশিত হওয়ার পর চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তবে বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল বলছেন পরীক্ষা কমিটির সভাপতি।

বিভাগ সূত্রে জানা গেছে, ইতিহাস বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের তৃতীয় বর্ষ প্রথম সেমিস্টার পরীক্ষা গত ২৬ মে শুরু হয় এবং ৬ জুন শেষ হয়। গত ১৬ অক্টোবর ওই পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়। এতে দেখা যায় সাদিয়া আফরোজ মারিয়া নামের এক শিক্ষার্থীর নামের পাশে ফলাফল সিজিপিএ ৩.৫০। যিনি কিনা পরীক্ষায় অংশগ্রহণই করেননি। প্রাথমিকভাবে বিষয়টি কেউ খেয়াল না করলেও রোববার বিষয়টি অনেকের নজরে আসে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাদিয়া আফরোজ মারিয়া গর্ভধারণজনিত অসুস্থতার কারণে দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টার পরীক্ষাতে অংশগ্রহণ করেননি। অর্থাৎ তিনি দ্বিতীয় বর্ষের গণ্ডিই এখনো পার হননি। ফলে তিনি তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টার পরীক্ষাতেও অংশগ্রহণ করতে পারেননি।

এ বিষয়ে সাদিয়া আফরোজ মারিয়া বলেন, আমি পরীক্ষা দিইনি, এই তথ্যটি সঠিক। কিন্তু আমার ফলাফল এসেছে কিনা আমি জানি না।

বিষয়টি স্বীকার করে পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আবুল কাশেম বলেন, ফলাফলের অসঙ্গতিটা আমাদেরও নজরে এসেছে। এটা অনিচ্ছাকৃত একটা ভুল হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সাথে আমাদের যোগাযোগ হয়েছে। আশা করি, আগামীকালের মধ্যেই এটার সমাধান হয়ে যাবে। পরীক্ষা কমিটিতে আমি সভাপতি বাদেও আরও তিনজন শিক্ষক সদস্য হিসেবে ছিলেন। তারাই মূলত টেবুলেশনের কাজটি করেছেন। আমি সভাপতি হিসেবে স্বাক্ষর করেছিলাম।

এ বিষয়ে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ফেরদৌসী খাতুনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এ সম্পর্কিত আরও খবর