বাসে ইবি ছাত্রীকে হেনস্তা, থানায় মুচলেকা দিয়ে ছাড়

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-15 14:50:38

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক নারী শিক্ষার্থীকে কুষ্টিয়া শহর থেকে ক্যাম্পাসে ফেরার পথে লাইন বাসে হেনস্তার অভিযোগ উঠেছে। অভিযুক্ত ঝিনাইদহ জেলার আরাপপুরের মৃত মোঃ সিরাজুল ইসলামের ছেলে জুয়েল আহমেদ রাজু (৪৫)। অভিযুক্তকে শিক্ষার্থীরা আটক করে থানায় সোপর্দ করলে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়।

মঙ্গলবার (১৫ অক্টোবর) অভিযুক্ত রাজুর চাচা ঝন্টু মিয়া এসে মুচলেকা দিয়ে ছাড়িয়ে নেন তাকে। এর আগে গতকাল রাতে কুষ্টিয়া থেকে খুলনাগামী রূপসা বাসে ঘটনাটি ঘটে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী ছাত্রী অভিযুক্ত ব্যক্তিকে মানবিক দৃষ্টিতে ক্ষমা করে দিয়েছে বলে জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা যায়, ভুক্তভোগী ছাত্রী রূপসা বাসে ক্যাম্পাসে ফেরার সময় পাশের সিটে অভিযুক্ত ব্যক্তি বসা ছিলো। ঐ ছাত্রীকে বিভিন্ন প্রশ্ন করা-সহ মুখের মাস্ক খুলতে বলা, টিকিট দেখাতে বলা, হাতের আন্টি (রিং) ধরতে চাওয়া এবং ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে নেমে মেয়েটিকে অনুসরণ করে উত্ত্যক্ত করছিল অভিযুক্ত ব্যক্তি রাজু। পরে ভুক্তভোগীর কয়েকজন বন্ধু ঘটনাস্থলে গিয়ে অভিযুক্তকে মারতে উদ্যত হয়। কথা কাটাকাটির এক পর্যায়ে মারামারির উপক্রমায় সাধারণ শিক্ষার্থীরা গিয়ে অভিযুক্তকে উদ্ধার করে থানায় হস্তান্তর করে।

অভিযুক্ত রাজু বলেন, আমার টিকিটটা খুঁজে পাচ্ছিলাম না, মেয়ের হাতের টিকিটটা আমার মনে হয়েছিল তাই টিকিট দেখাতে বলছি। মেয়েটা যখন বাস থেকে নেমেছে তখন জিনিসপত্রের ব্যাগটা খুব ভারী হওয়ায় সন্দেহ লাগছিল তাই জিজ্ঞেস করছি। মেইনগেইটে নামলে কয়েকজন এসে মারে। এতে নো প্রবলেম।

টিকিট চেক করা কিংবা সন্দেহ করার ক্ষমতা রাখেন কিনা জিজ্ঞেস করলে বলেন, এটাই আমার ভুল হয়েছে। আল্লাহকে বিচার দিলাম। আমি সবার কাছে ক্ষমা চাচ্ছি- আর এরকম করব না এবং এখানেও আসব না।

ইবি থানা থেকে জিম্মায় নিতে আসা অভিযুক্ত ব্যক্তির চাচা ঝন্টু জানান, মা-বাবা স্ত্রী হারিয়ে মানসিক ভারসাম্যহীন হয়ে গেছে। বছরে ১৫ থেকে ২০ দিন মাতাল হয়ে যায়। বেঁধে রাখতে হয়। আমরা সর্বোচ্চ চেষ্টা করব বেঁধে রেখে কিংবা ভালো মানের চিকিৎসা করাতে।

ইবি থানার এসআই মেহেদী হাসান জানান, শিক্ষার্থীরা তাকে থানায় হস্তান্তর করলে বিস্তারিত ঘটনা জেনেছি। ভুক্তভোগী কোনো লিখিত অভিযোগ না দেয়ায় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে মুচলেকা নিয়ে মুক্তি দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহীনুজ্জামান বলেন, মেয়ে যেহেতু অভিযোগ দেয়নি, সুতরাং ক্ষমা করে দিয়েছে। থানায় বিষয়টা অবহিত করে তাদের আইনি নিয়মানুসারে পরবর্তী ব্যবস্থা নিতে বলছিলাম। থানা থেকে যখন বললো ‘অভিযোগ না পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া যায় না, বরং মুচলেকা নিয়ে ছেড়ে দিতে হয়’। তাই বললাম যে তাহলে অভিভাবক ডেকে মুচলেকা নিতে।

এ সম্পর্কিত আরও খবর