ভ্রমণগদ্যে টোকন ঠাকুরের নতুন বই নিয়ে আড্ডা

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

ফিচার ডেস্ক | 2023-09-01 18:59:13

অমর একুশে গ্রন্থমেলার লিটলম্যাগাজিন চত্বরে ভ্রমণসাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’ স্টলমুখ আড্ডায় একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় জমেছিল কবি ও নির্মাতা টোকন ঠাকুরের নতুন কবিতার বই ‘কাপ্তেন, সমুদ্রে চলো’ নিয়ে আড্ডা ও আলোচনা। মাহমুদ হাফিজ-এর উদ্যোগে আড্ডায় টোকন ঠাকুরের বন্ধু ও শুভানুধ্যায়ীরা অংশ নেন। আকস্মিকভাবে এই আড্ডার আয়োজন করা হয়।

কবি-সমালোচক মাসুদুজ্জামানের সভাপতিত্বে আড্ডা সঞ্চালনা করেন ভ্রমণগদ্য সম্পাদক কবি ও ভ্রামণিক মাহমুদ হাফিজ। এতে টোকনকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন কবি মাসুদুজ্জামান, আবদুর রাজ্জাক, শিল্পী শাহেদ, কামরুল হাসান, রেজা ঘটক, নীল সাধু, মিছিল খন্দকার, তুষার কবির, আলতাফ শাহনেওয়াজ, অধরা হাসান প্রমুখ।

ভ্রমণগদ্য স্টলের সামনে আড্ডায় অংশগ্রহণকারীরা দাঁড়িয়ে মাহমুদ হাফিজ, কামরুল হাসান ও তুষার কবিরের ক্রয়কৃত তিনটি বই হাতে ছবি তোলেন। পরে এতে টোকন অটোগ্রাফ দেন। পরে অনুষ্ঠিত হয়ে আলোচনা।

বইটির প্রচ্ছদ

টোকনের বইটির প্রকাশক পাঠক সমাবেশ। এর পাতায় পাতায় মাহমুদুর রহমান দীপন ও সাদিক আহমেদের ড্রয়িং স্থান পেয়েছে। আর্ট পেপারে ছাপা বইটি পেপারব্যাপক স্টাইলে বাঁধাই হয়েছে।

উল্লেখ্য, ভ্রমণগদ্যের স্টলমুখ আড্ডা প্রতিদিনই জমে উঠছে। এ আড্ডার আগের আড্ডাগুলোতে যোগ দেন কবি কাজল চক্রবর্তী, সাবেত আল শাদ, আনোয়ার কামাল, ইমাম মেহেদী, ড. রকিবুল হাসান, ড. শফিক আফতাব, মাহবুবা ফারুক, নাসরিন সিমি, জাকারিয়া মন্ডল, মনজুরুল ইসলাম মেঘ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর