কুশল ইশতিয়াকের প্রথম গল্পগ্রন্থ চাঁদগাছ এক পায়ে দাঁড়িয়ে

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

ফিচার ডেস্ক | 2023-08-31 13:45:06

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর চন্দ্রবিন্দু থেকে প্রকাশিত হয়েছে কুশল ইশতিয়াকের প্রথম গল্পগ্রন্থ ‘চাঁদগাছ এক পায়ে দাঁড়িয়ে’। মূলত কবি হিসেবে পরিচিত কুশলের প্রথম কাব্যগ্রন্থ ‘উইপোকার স্বপ্নের ভেতর’ ২০১৬ সালে চৈতন্য থেকে প্রকাশিত হয়।

তবে বার্তা২৪.কমকে তিনি জানিয়েছেন একটি বিশেষ গোপন তথ্য তা হলো—এরও আগে তাঁর একটি বই প্রকাশিত হয়েছিল ২০১৩ সালে। তিনি তখন একটি ছদ্মনামে লিখতেন আর বইটিও প্রকাশিত হয় ওই নামে। সেটি ছিল একটি গল্পগ্রন্থ।

চাঁদগাছ এক পায়ে দাঁড়িয়ে বইয়ে স্থান পাওয়া গল্পগুলোর কমন কোনো প্রবণতা আছে কিনা জানতে চাইলে বার্তা২৪.কমকে কুশল ইশতিয়াক বলেন, “আমার এক লেখক বন্ধু পাণ্ডুলিপিটা পড়ে বলেছিল গল্পগুলো অতিলৌকিক জাদুতে মোড়া। একজন বলেছে, গল্পগুলো স্বাভাবিক রিয়েলিটির তোয়াক্কা করে না। তো, বিষয় অনেকটা এমন। হয়তো।”

সমকালীন বাংলা কথাসাহিত্যে বইটি নতুন কী যুক্ত করছে জানতে চাইলে তিনি বলেন, “গল্পগুলোর পুরো ফর্মটাই নতুন। প্রচলিত ছোটগল্পের যে কাঠামো আছে, ওটা আমি ভেঙেছি বারবার। তাতে ট্রেডিশনাল ধারার গল্পে অভ্যস্ত পাঠকের কাছে এই গল্পগুলো কিছুটা অস্বস্তির কারণ হতে পারে।”

তিনি মনে করছেন, “অনেকেই আছেন, যারা খুব নতুন কিছু সহজে নিতে পারেন না। মন কিংবা মস্তিষ্ক এলাউ করে না। কিন্তু তাতে আমার কিছু আসে যায় না৷ কারণ আমি জানি আমি গল্পগুলোকে এভাবে বলতে চেয়েছি। আসলে আমি কিভাবে লিখতে চাই, আমার শুধু সেটুকুই জানা প্রয়োজন স্পষ্টভাবে। আর কিছু জানার বা গুরুত্ব দেওয়ার খুব একটা প্রয়োজন নেই।”

মোট ১৪টি গল্পের এ বইয়ের প্রচ্ছদ করেছেন সিপাহী রেজা। বিনিময় মূল্য ১৩৫ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে চন্দ্রবিন্দু প্রকাশনীর ৬০৭ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর