বইমেলায় বাবলুর ‘কালু মিয়ার পিএইচডি’

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:39:22

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম-এর চাঁদপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট মনিরুজ্জামান বাবলুর প্রথম গল্পগ্রন্থ ‘কালু মিয়ার পিএইচডি’। বইটি প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী।

গল্পগ্রন্থটির প্রচ্ছদ করেছেন প্রয়াত লেখক ও চিত্রকর শিকদার আবুল বাসার। অগ্রপাঠ লিখেছেন সাংবাদিক জাকির মজুমদার। ১৫০ টাকায় বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার গতিধারা প্রকাশনীর ৫১৪-৫১৫-৫১৬ নম্বর স্টলে। অনলাইনে রকমারি.কম-এ অর্ডার করেও পাওয়া যাবে গ্রন্থটি।

বইটির অগ্রপাঠে সাংবাদিক জাকির মজুমদার বলেছেন, কালু মিয়ার পিএইচডি একটি ছোট গল্প সমগ্র। ১৫টি গল্প নিয়ে বইটি প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী। এতে সমাজের মুখোশপরা ব্যক্তি বা ব্যক্তিদের দ্বারা অন্তরালের সংঘটিত নানা রটনের অন্ধকার চিত্র লেখক ফুটিয়ে তুলেছেন। বৈধ-অবৈধ অর্থের পাহাড় গড়ে তোলা কালু মিয়ারা শিক্ষার সম্মানিত ডিগ্রি ‘পিএইচডি’ পর্যন্ত কিনে নিয়ে সমাজে আজ তারা জ্ঞানী বলে নিজেকে প্রমাণ করতে চাচ্ছে। সিরিয়াল কিলার রসু খাঁ তার কামলালসা পূরণ করে ১১ নারীকে খুন করে। কিন্তু কালু মিয়ারা বহু নারীর ইজ্জতে কামাকাঙ্ক্ষা চরিতার্থ করে তাদের খুন না করলেও তাদের জীবনে সুনামির মতো ঝড় বইয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, কালু মিয়াদের কূলে উঠাতে সমাজে কতজনই ব্যস্ত। আর তাই লেখক এমন ধারা বজায় থাকলে পাঁচ হাজার বছর পরও কালু মিয়াদের অস্তিত্ব দেখতে পাচ্ছেন। কালু মিয়াদের সমাজ থেকে বিতাড়িত করতে সম্বলিত ধিক্কার তৈরি সময়ের দাবি।

বইটি রচনার প্রেক্ষাপট সম্পর্কে লেখক মনিরুজ্জামান বাবলু বলেন, ‘কালু মিয়ার পিএইচডি গল্পগ্রন্থে পাঠক সমাজের মুখোশধারী ভদ্র মানুষগুলোর চরিত্র খুঁজে পাবেন। সমাজে ধনী-গরীবের বৈষম্যের পাশাপাশি কালু মিয়াদের স্বার্থবাদী প্রেমের প্রলাপ তুলে ধরার চেষ্টা করেছি।’

লেখক মনিরুজ্জামান বাবলু সাহিত্যের একজন একনিষ্ঠ ও সক্রিয় কর্মী। সম্পাদনা করছেন লিটলম্যাগ ডাকাতিয়া। তার ‘সুপ্রভাত’ নামে একটি কাব্যগ্রন্থ ২০১৩ সালে একুশে বইমেলায় অন্যধারা প্রকাশনী থেকে প্রকাশিত হয়। তিনি একাধিক মঞ্চনাটক রচনা ও পরিচালনা করেন।

মঞ্চনাটকগুলোর মধ্যে কাদের মোল্লার ফাঁসি চাই, কালু মিয়ার বন্ধু রসু খাঁ, বাল্য বিয়ে অবলম্বনে কিশোরীর লড়াই, তনু স্মরণে ইভটিজিং, যুগবদল ও মাদক সংসারের শত্রু বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও ঘটনার পেছনের ঘটনা নিয়ে চিত্রায়িত শর্টফ্লিম ‘প্রেমারা’ ইউটিউব ও ফেসবুকে ব্যাপক আলোড়িত হয়।

মনিরুজ্জামান বাবলু পেশা হিসেবে সাংবাদিকতাকে বেছে নিয়েছেন। তিনি মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি ট্রাইব্যুনালের চাঁদপুর প্রতিনিধি, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার যুগ্ম সম্পাদক ও সাপ্তাহিক মানবসমাজ পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এ সম্পর্কিত আরও খবর