এবারের বইমেলার নতুন সংযোজনে যা থাকছে

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 00:30:51

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে শুরু হচ্ছে এবারের একুশে বইমেলা। এবারের মেলায় নতুন বিষয় সংযোজনে প্রাধান্য দেওয়া হয়েছে বঙ্গবন্ধুর শতবর্ষকে।

বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) দুপুরে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে গ্রন্থমেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন সংযোজন এর বিষয়ে জানানো হয়।

বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ লিখিত বক্তব্যে জানান, এবার ডিজিটাল পদ্ধতিতে মেলার আবেদনপত্র বিতরণ ও গ্রহণ এবং অনলাইনে পড়ার অর্থ পরিশোধের ব্যবস্থা করা হয়েছিল; এবারের নতুন থিমের মধ্যে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে প্রাধান্য দেওয়া হয়েছে; স্থপতি এনামুল করিম নির্ঝর বঙ্গবন্ধুকে কেন্দ্র করে মেলার আঙ্গিক ও সামগ্রিক পরিকল্পনা প্রণয়ন করেছেন। তাকে নিয়ে অনেক স্থাপনা তৈরি করা হয়েছে। মেলার বিভিন্ন অংশ বঙ্গবন্ধুকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে তার জীবনের একটি পূর্ণাঙ্গ চিত্র ফুটে ওঠে; মেলার উভয় অংশের তিনটি তথ্যকেন্দ্র থাকবে। দুটি সোহরাওয়ার্দীতে ও একটি একাডেমি প্রাঙ্গণে। ‘লেখক বলছি’ মঞ্চ এবার বর্ধিত পরিসরে স্থাপন করা হয়েছে।

এছাড়া, শিশু চত্বর বিশেষভাবে সাজানো হয়েছে। শিশু প্রহরের দিনগুলোতে ‘তারুণ্যের বই’ ব্যানারে শিশু-কিশোরদের বই পাঠে উৎসাহিত করা হবে; নামাজের ঘর ও টয়লেট ব্যবস্থা সম্প্রসারিত ও উন্নত করা হয়েছে, মহিলাদের জন্য সম্প্রসারিত নামাজ ঘর থাকবে; পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের কাছে একটি ব্রেস্টফিডিং কর্নার থাকবে; প্রতিবছরের মতো এবারও হুইলচেয়ার সেবা থাকবে; তবে গতবারের চেয়ে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবী এ কাজে নিয়োজিত থাকবে এবার হুইল চেয়ারের সংখ্যাও বাড়বে; সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব ও পশ্চিম প্রান্তে দুটি ফুডকোর্ট থাকবে।

একুশে গ্রন্থমেলা ২০২০ শুরু হবে ২ ফেব্রুয়ারি এবং শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। মেলা চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে ছুটির দিন মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত । এবং একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

এ সম্পর্কিত আরও খবর