বাংলাদেশি গবেষক মহুয়া রউফের এন্টার্কটিকা যাত্রা

, শিল্প-সাহিত্য

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 19:25:05

পেশায় গবেষক ও ভ্রমণপিয়াসী মহুয়া রউফ নিরবেই এন্টার্কটিকা মহাদেশ অভিযাত্রা শুরু করেছেন। গতকাল রবিবার আর্জেন্টিনার টিয়েরা ডিল ফুয়েগা খ্যাত সর্বদক্ষিণ শহর উসুইয়া বন্দর থেকে এন্টার্কটিকা অভিমুখী জাহাজে ওঠেন তিনি। জাহাজটি ইতোমধ্যে এন্টার্কটিকা অভিমুখে যাত্রা শুরু করেছে। মহুয়া টিআইবির সাবেক গবেষক। তাঁর বাসা ঢাকার শুক্রাবাদে।

মহুয়া রউফ ইউরোপে লেখাপড়া ও গবেষণা করেন। সে সময় আফ্রিকার কয়েকটি দেশে যাওয়ার সুযোগ পান। তখন থেকেই তাঁর ভ্রমণের নেশা। কয়েকমাস আগে মহুয়া আর্জেন্টিনা ও চিলি ভ্রমণ করেন। তখনই পরিকল্পনা করেন এন্টার্কটিকা অভিযানের। কোন বাংলাদেশী নারী এর আগে এন্টার্টিকা মহাদেশে পাড়ি জমিয়েছেন কী না, তা জানা যায় না। তবে পশ্চিমবঙ্গের ভ্রমণ পত্রিকার প্রধান সম্পাদক অমরেন্দ্র চক্রবর্তী ও তাঁর সহধর্মিনী মিসেস চক্রবর্তী এন্টার্কটিকা মহাদেশ ভ্রমণ করেন। বাংলাদেশের পাখি ও নিসর্গবিদ ইনাম আল হক মহাদেশটি ভ্রমণ করার পর স্বনামে বিখ্যাত হয়ে আছেন। মহাদেশটিতে খুব বেশি বাঙালির পা পড়ে নাই।

গবেষক মহুয়া রউফ কয়েকটি ভ্রমণরচনা লিখেছেন। ভবিষ্যতে তিনি ভ্রমণলেখা লিখতে চান। প্রস্তুতি হিসাবে এই অভিযাত্রা বলে জানা গেছে।  অনেকটা প্রচারের বাইরেই শুরু হয়েছে তার এই অভিযাত্রা।

এ সম্পর্কিত আরও খবর