ভ্রমণগদ্য পাঠ উন্মোচন

, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:11:44

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকালে এয়ারপোর্ট রোডের আর্মি গল্ফক্লাবের গল্ফ ক্যাফে’তে আয়োজিত এক প্রাত:রাশ আড্ডায় অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত ‘ভ্রমণগদ্য’র আনাতোলিয়া সংখ্যার পাঠ উন্মোচন করা হয়েছে। পাঠ উন্মোচন ও প্রাত:রাশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ভ্রমণলেখক ফারুক মঈনউদ্দীন ও শাকুর মজিদ। ঘরোয়া পাঠ উন্মোচন আড্ডাটি পরিচালনা করেন ভ্রমণগদ্য সম্পাদক-ভ্রামণিক মাহমুদ হাফিজ। এতে উপস্থিত লেখক-ভ্রামণিকবৃন্দ প্রতিক্রিয়ায় ভ্রমণসাহিত্যের বাঁকবদলের জন্য অব্যাহতভাবে কাজ যাওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

কবি জাহ্নবী জাইমার সৌজন্যে অনুষ্ঠিত ভ্রামণিকদের প্রাত:রাশ আড্ডায় অন্যান্যের মধ্যে উপস্থিত হন গীতিকবি-ভ্রামণিক আবাম ছালাহউদ্দিন, ভ্রামণিক ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এমএ রশীদ, বইবন্ধু সৈয়দ জাফর, ভ্রমণলেখক ফরিদুর রহমান, শাহাব আহমেদ, কামরুল হাসান, সেলিম সোলায়মান, জেসমিন মুন্নী,লেখক-অনুবাদক আনিস উজ্জামান, কবি-ভ্রামণিক আবদুর রব, কবি রওনক আফরোজ, কবি শাহীন রিজভী, কবি শান্তা মারিয়া, ঐতিহ্য ভ্রামণিক এলিজা বিনতে এলাহী, ড. ফিরোজ শাহ, ভ্রমণপিপাসু লেখক লোপা মমতাজ প্রমুখ।


উপস্থিতদের মধ্যে ভ্রমণগদ্য এর কপি বিতরণ করা হয়। বক্তারা ভবিষ্যতে মাল্টিমিডিয়া মাধ্যমে ভ্রমণগদ্য’র উত্তরণ এবং প্রিন্ট কপি রঙিন করার ওপর গুরুত্বারোপ করেন। এতে ঐতিহ্য ভ্রামণিক এলিজা বিনতে এলাহীর বাসায় স্থাপিত ‘ভ্রমণ পাঠাগার’এর পরিকল্পনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়।

আড্ডায় ভ্রমণগদ্য সম্পাদক মাহমুদ হাফিজ তথ্য দেন, নতুন সংখ্যাটি অমর একুশে গ্রন্থমেলার লিটল ম্যাগাজিন চত্ত্বরের ১২৬ নম্বর ভ্রমণগদ্যের নিজস্ব স্টল থেকে সংগ্রহ করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর