স্টুডেন্ট ওয়েজ নিবেদিত 'দ্বিশত জন্মবর্ষে বিদ্যাসাগর'

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 00:12:51

করোনাদগ্ধ ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর বাঙালির রেনেসাঁর অন্যতম কান্ডারি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০তম জন্মদিন পালিত হয়েছে। বৈশ্বিক মহামারির কারণে বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষের ঐতিহাসিক আয়োজন অনেকাংশেই সীমিত থাকলেও তিনি বাঙালির কাছে আজো নানা কারণে প্রাসঙ্গিক ও অপরিহার্য।

বাংলা গদ্যচর্চা ও শিক্ষাক্রম বিকাশে অগ্রণী ভূমিকার পাশাপাশি বিদ্যাসাগর ধর্মীয়-সামাজিক কুসংস্কার মুক্তির মশাল জ্বেলেছিলেন। নারীশিক্ষার ও বিধবাদের মুক্তির পথ উন্মুক্ত করেছিলেন তিনি। সাহসে, দৃঢ়তায়, আত্মসম্মানে, ব্যক্তিত্বে তিনি ছিলেন ঊনিশ শতকের ঔপনিবেশিক অন্ধকারে আলোর বাতিঘর।

দ্বিশত জন্মবর্ষেও বিদ্যাসাগর বাঙালির চিন্তা, কর্ম, দৃষ্টি ও মননচর্চাকে এগিয়ে নিতে সহায়ক এবং প্রাসঙ্গিক। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মানবপ্রেমী, নারীপ্রগতির অগ্রণী। নেতৃস্থানীয় শিক্ষাবিদ ও সমাজসংস্কারক। বিধবা ও বাল্যবিবাহ বন্ধে পথপ্রদর্শক। তাঁর চর্চা ও সমীক্ষা বাঙালির মননচিন্তাকে সবিশেষ ঋদ্ধ করে।

'দ্বিশত জন্মবর্ষে বিদ্যাসাগর' শীর্ষক গবেষণা গ্রন্থে তাঁর বহুমাত্রিক জীবন ও দৃষ্টান্তমূলক কর্মের মূল্যায়ন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহফুজ পারভেজ। গ্রন্থথটি নিবেদন করেছে প্রকাশনার ঐতিহ্যে দীপ্ত প্রতিষ্ঠান 'স্টুডেন্ট ওয়েজ'।

বিশেষ ছাড়ে বইটি অর্ডার করতে 'স্টুডেন্ট ওয়েজ' পেইজের ইনবক্সে যোগাযোগ করুন : www.facebook.com/studentways.

এ সম্পর্কিত আরও খবর