শিম ফুলের থোকায় দুলছে কৃষকের স্বপ্ন

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,গাইবান্ধা | 2023-08-31 02:30:01

গাইবান্ধা জেলার উঁচু ভূমিতে কৃষকরা অন্যান্য সবজির পাশাপাশি চাষ করেছেন শিম। থোকা থোকা রঙিন ফুলে সেজেছে শিমের ক্ষেত। আর শীতের মৃদু বাতাসে শিম ফুলের সঙ্গে দুলছে কৃষকের স্বপ্ন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) দিনব্যাপী গাইবান্ধার পলাশবাড়ীসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় মাঠে মাঠে শিম ফুলের সমারোহ।

স্থানীয় কৃষকরা জানান, গেল বন্যার ক্ষতি পুষিয়ে নিতে এবারে অন্যান্য সবজির পাশাপাশি চাষ করা হয়েছে শিম। স্বল্প পুঁজি দিয়েই শিমের চাষ করা যায়। আর একটু পরিচর্যা করলেই ভালো মুনাফা পাওয়া সম্ভব। আষাঢ় মাসের শেষদিকে সারিবদ্ধভাবে গর্ত খুঁড়ে কিছু গোবর সার প্রয়োগ করে বীজ বপন করতে হয়।

সেচ, সার ও কীটনাশক প্রয়োগের মাধ্যমে পরিচর্যা করে চারা গাছ একটু বড় হলে মাচা করে দিলে মাত্র আড়াই থেকে তিন মাসের মধ্যেই বিক্রি করার মতো হয়ে যায় শিম। স্বল্প পুঁজিতে শিম চাষ করে গাইবান্ধায় অনেকেই নিজেদের ভাগ্য বদল করতে সক্ষম হয়েছেন।

গোবিন্দগঞ্জের কাটাবাড়ী গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, গত বছর ২০ হাজার টাকা খরচ করে মাত্র ৫৫ শতাংশ জমিতে শিম চাষ করে প্রায় লক্ষাধিক টাকা আয় করেছিলেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে চলতি মৌসুমে ৪০ হাজার টাকা খরচ করে দেড় একর জমিতে উচ্চ ফলনশীল শিমের চাষ করেছেন। আশানুরূপ ফলন হলে প্রায় দুই লাখ টাকা লাভ করা যাবে বলে জানিয়েছেন নজরুল ইসলাম।

পলাশবাড়ীর কৃষক নেহাজ উদ্দিন বলেন, শীতকালে শিমের বেশ চাহিদা থাকে। তাই বাজারে এর কদরের সাথে বেড়ে যায় মূল্যও। বিক্রি করতে ঝামেলা নেই। পাইকারি ব্যবসায়ীরা ক্ষেত থেকে শিম কিনে নেয় ন্যায্য মূল্যে। ধান চাষ কমিয়ে অল্প জমিতে বেশি লাভ পেতে শিম চাষের বিকল্প নেই বলেও জানান তিনি।

গাইবান্ধা কৃষি বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বার্তা২৪.কমকে জানান, গাইবান্ধা জেলার দেড় হাজার একর জমিতে শিম চাষ করেছেন কৃষকরা। তাদের লাভবান করতে মাঠ পর্যায়ে গিয়ে পরামর্শ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর