ধাপেরহাটে বেহাল সড়ক, সংস্কারে ভুক্তভোগীরা

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-09-01 23:36:36

গাইবান্ধার ধাপেরহাটের আমবাগান-মধ্যপাড়া বাজার হয়ে কাঁঠাল-লক্ষীপুর পর্যন্ত কাঁচা রাস্তাটি চলাচলে অনুপযোগী হয়ে দাঁড়িয়েছে। প্রয়োজনের তাগিদে এই রাস্তা দিয়ে চলতে হয় স্থানীয়দের। নানান দুর্ভোগের মধ্য দিয়ে মানুষ চলাচল করলেও, সংস্কারে উদ্যোগ নেই জনপ্রতিনিধিদের। তাদের নীরবতার কারণে ভুক্তভোগী মানুষ নিজেদের শ্রমে সংস্কার কাজ শুরু করেছে।

স্থানীয়রা জানান, সাদুল্লাপুর উপজেলাধীন প্রায় ৮ কিলোমিটার এই রাস্তাটি দিয়ে প্রতিদিন মাইক্রোবাস, পিকআপ, সিএনজি, অটোবাইক, মোটরসাইকেলসহ শত শত যানবাহন চলাচল করে থাকে। গেল বর্ষা মৌসুমে জলাবদ্ধতার কারণে রাস্তাটিতে হাঁটু কাঁদা জমে ছিল।

সম্প্রতি এসব কাঁদা শুকিয়ে তা পরিণত হয়েছে হাজার হাজার গর্ত ও উঁচু-নিচু ঢাল। শুধু গর্তই নয়, রাস্তার দুপাশ ভেঙে হয়ে গেছে সংকীর্ণ। ইদানিং চলাচলের অনুপযোগী এ রাস্তায় চলতে গিয়ে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা।

অকেজো এই রাস্তাটির বিশেষ করে মধ্যপাড়া বাজার নামক এলাকায় একদম নাজুক অবস্থা। এখানকার প্রায় ২-৩ কিলোমিটার রাস্তা জুড়েই গর্তে পরিণত হয়েছে। মধ্যপাড়া বাজার এসেই থেমে যাচ্ছেন চলাচলকারী মানুষ। যেন দুর্ভোগের অন্ত নেই তাদের।

আমিনুল ইসলাম নামের একজন অটোভ্যান চালক জানান, এই রাস্তা দিয়ে যাত্রী বহন করে জীবিকা নির্বাহ করি। সম্প্রতি রাস্তাটি ভেঙে যাওয়া চলাচল করা যাচ্ছে না।

এদিকে এলাকাবাসীর অভিযোগ, এই রাস্তাটি সংস্কারের জন্য জনপ্রতিনিধিদের একাধিকবার জানিয়েও কোনো কাজ হয়নি। অবিলম্বে রাস্তায় মাটি ভরাটসহ পাকাকরণের দাবি জানান তারা। অপরদিকে অবহেলিত ভাঙ্গা রাস্তাটি স্বেচ্ছাশ্রম দিয়ে সংস্কার করার জন্য স্থানীয় দুই যুবক আজাদুল ইসলাম ও শাকিল আহমেদ (জীবন) বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। তারা এলাকার মানুষ নিয়ে কয়েকটি দল গঠন করে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে নিজেরাই গর্ত পূরণের কাজ শুরু করেছেন।

স্বেচ্ছাসেবী শ্রমিক আলম মিয়া জানান, এই রাস্তাটি এলাকাবাসীর জন্য খুবই জরুরি। হাজারো গর্তের কারণে চলাচলকারীরা দুর্ভোগের শিকার হচ্ছে। তাই এ সমস্যা নিরসনে আমরা বিনা পারিশ্রমিকে দল ভিত্তিক সংস্কার কাজ শুরু করেছি।

ধাপেরহাট ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম নওশা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, টিআর-কাবিখার বরাদ্দ পেলে রাস্তাটিতে মাটি ভরাট কাজ শুরু করা হবে।

এ সম্পর্কিত আরও খবর