অসহনীয় গরমে গাইবান্ধাবাসীর হাঁসফাঁস

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-28 00:51:44

গত এক সপ্তাহ ধরে গাইবান্ধার প্রত্যন্ত অঞ্চলের মানুষ অসহনীয় গরমের কবলে হাঁসফাঁস করছে। তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে জনজীবনে নেমে এসেছে অস্বস্তি। চরম বেকায়দায় পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষরা। শুধু মানুষই নয়, গবাদি পশু-পাখি নিয়েও বেকায়দায় পড়েছেন গৃহস্থরা।

এদিকে সূর্যের তাপের সাথে যোগ হয়েছে বিদ্যুতের আসা-যাওয়া খেলা। গাইবান্ধার নেসকো ও পল্লী বিদ্যুতের চলছে ঘন ঘন লোডশেডিং। অতিরিক্ত দাবদাহে শিশু-কিশোর ও সকল বয়সের মানুষদের মাঝে নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

আবহাওয়ার এমন পরিস্থতিতে কেউ কেউ ডাব, আইস্ক্রিম ও ঠাণ্ডা জাতিয় পানীয় পান করছে। গরম থেকে রেহায় পেতে অনেক কিশোর-যুবক উন্মুক্ত জলাশয়ে হাবুডুবু খেলছে। অপরদিকে দেখা গেছে, বেশকিছু পাখি ও কুকুর পানিতে নেমে হাঁসফাঁস করছে।

গাইবান্ধার পলাশবাড়ী এলাকার রিকশা-ভ্যান চালক মোখলেছার রহমান জানান, গত কয়েকদিনে তীব্র গরমে বেশিক্ষণ রোডে থাকা যাচ্ছে না। তবুও পেটের তাগিদে ভাড়া খাটতে হচ্ছে। সকাল ৫টা থেকে ১১টা পর্যন্ত এবং সন্ধ্যা থেকে রাত ৯টা পযন্ত যাত্রী বহন করেন বলে জানান তিনি।

সাদুল্লাপুরের গৃহিণী পারুল বেগম বলেন, ‘কোনোক্রমেই গরম সহ্য হচ্ছে না। অসহ্য তাপ থেকে স্বস্তি পেতে দুই সন্তান ডোবার পানিতে নেমে খেলছে।’

গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালের চিকিৎসক এবিএম আবু হানিফ বার্তা২৪.কম-কে বলেন, ‘টানা দাবদাহের ফলে হাসপাতালে রোগীর সংখ্যা একটু বেড়ে গেছে। রোগীদের অধিকাংশ গরমজনিত রোগে আক্রান্ত।’

এ সম্পর্কিত আরও খবর