বোমা মেশিনে বালু তোলায় হুমকিতে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লালমনিরহাট, বার্তা২৪ | 2023-08-31 01:52:20

লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের পাশে থেকে অবৈধ বোমা মেশিন দিয়ে বালু তোলায় হুমকির মুখে পড়েছে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক। ফলে যেকোন সময় ধসে পড়তে পারে হাতীবান্ধার মহাসড়ক, ডাক-বাংলো, জামে মসজিদ, শহীদ মিনারসহ অসংখ্য প্রতিষ্ঠান।

স্থানীয়দের অভিযোগ, উপজেলা শহরের পাশেই প্রকাশ্যে বালু উত্তোলন করা হলেও প্রশাসনের ভূমিকা রহস্যজনক। স্থানীয়রা প্রতিবাদ করলেও বোমা মেশিনের মালিকে উল্টো মামলার হুমকি দিচ্ছে।

জানা গেছে, হাতীবান্ধা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জেলা পরিষদের একটি পুকুর আছে। পুকুরটির কারণে পশ্চিম পাশে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কটি ভেঙ্গে যাচ্ছে। এ অবস্থায় পুকরের চার পাশে পাইলিং নিমার্ণ ও পুকুর খননের কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

পুকুর খনন ও মাটি ভরাটের জন্য ভিকু মেশিন দিয়ে খননের নিয়ম থাকলেও তা না করে অবৈধ বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করে জম-জামাট বালু ব্যবসা করছে একটি চক্র। বোমা মেশিন দিয়ে মাটির ৭০-১০০ ফিট নিচ থেকে বালু উত্তোলন করা হচ্ছে।

 ফলে পুকুরে ৫০-১০০ গজের মধ্যে অবস্থিত পাশের বুড়িমারী স্থলবন্দর মহাসড়ক, কেন্দ্রীয় শহীদ মিনার, নির্মাণাধীন ডাক-বাংলো, জামে মসজিদসহ অসংখ্যা প্রতিষ্ঠান ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে।

ওই বোমা মেশিনের মালিক আমিনুর রহমান সাংবাদিকদের জানান, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনে জেলা প্রশাসকের অনুমতি রয়েছে।’

তবে তিনি সাংবাদিকদের এ বিষয়ে কোনো অনুমতিপত্র দেখাতে পারেন নি।

এ বিষয়ে হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন বার্তা২৪.কম’কে বলেন, ‘বোমা মেশিনে বালু উত্তোলন বন্ধ করতে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগকে ইতোমধ্যে নিদের্শ দেয়া হয়েছে।’

জেলা প্রশাসক শফিউল আরিফ বার্তা২৪.কম’কে বলেন, ‘অবৈধ বোমা মেশিন দিয়ে বালু বা পাথর উত্তোলন সম্পূর্ণভাবে অবৈধ। প্রশাসন কোনোভাবেই বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের অনুমতি দিতে পারে না।’

এ সম্পর্কিত আরও খবর