রইচ উদ্দিনের লিচুর বাগান

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-27 17:17:27

শুষ্ক হাওয়ায় যতদূর চোখ যায় শুধুই সবুজের সমাহার। আর এরই সঙ্গে ছড়িয়ে পড়েছে চাষি রইচ উদ্দিন ফারাজির লিচু বাগানের মুকুলের মৌ মৌ গন্ধ। এবার আবহাওয়ার ভারসাম্য ঠিক থাকায় তার বাগানে সিংহভাগ লিচু গাছে প্রত্যাশিত মুকুল এসেছে। আর এসব মুকুল থেকে বাম্পার ফলনের আশা করছেন তিনি।

চাষি রইচ উদ্দিন ফারাজির বাড়ি গাইবান্ধা জেলার ফরিদপুর ইউনিয়নের মৌজা জামালপুর গ্রামে। তার বাবা মৃত আব্দুর রহমান ফারাজি। দাম্পত্য জীবনে ৫ ছেলে ও ৩ মেয়ে সন্তানের জনক তিনি।

জানা গেছে, এক যুগ আগে ধান বা অন্যান্য ফসল উৎপাদন করে তেমন লাভবান না হওয়ায় লিচু চাষ করার সিদ্ধান্ত নেন রইচ উদ্দিন ফারাজি। ওই সময় প্রথমে বসতভিটার জমিতে দুটি লিচুর চারা রোপণ করেন। বছর দুয়ের মধ্যে গাছ দুটিতে লিচু আসে। লিচুর স্বাদ ও ফলন খুব ভালো হয়। এতে তার লিচু চাষের প্রতি আগ্রহ আরও বাড়ে। এরপর বড় আকারে লিচুর বাগান ‍তৈরি করেন। বর্তমানে তার দেড় একর জমির উপর রোপণকৃত বাগানে বিভিন্ন প্রজাতির ৩৫০টি লিচু গাছ রয়েছে।

লিচু চাষি রইচ উদ্দিন ফারাজির ছেলে আজিজ ফারাজি জানান, এবার সিংহভাগ লিচু গাছে প্রত্যাশিত মুকুল এসেছে। আবহাওয়া অনুকূলে থাকলে প্রায় ৭ লক্ষাধিক টাকা আয় করা সম্ভব হবে। তাদের বাগানের লিচু ঢাকা, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার ব্যবসায়ীরা ক্রয় করেন। বাগানের লিচু পরিপক্ব হওয়ার আগেই আগত ব্যবসায়ীদের কাছে অগ্রিম বিক্রি করেন।

চাষি রইচ উদ্দিন ফারাজি বলেন, ‘আমি অনেক কষ্ট করে এই বাগান করেছি। লিচু চাষে অনেক লাভ। আমার দেখাদেখি এখন অনেকেই লিচুর বাগান করছে। এবার লিচু গাছে প্রত্যাশিত মুকুল এসেছে। আবহাওয়া অনুকূলে থাকলে ফলন ভালো হবে।’

কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, কৃষক রইচ উদ্দিন ফারাজির লিচু বাগানটি চোখে পড়ার মতো। লিচু চাষ করে সফলতা আনা সম্ভব এটা তারই দৃষ্টান্ত। ফলে এলাকায় দিন দিন লিচু চাষে ঝুঁকে পড়েছে চাষিরা। এলাকার লিচু চাষিদের আশানুরূপ ফলন পেতে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর