বিপিএল ফুটবলে অন্যরকম নীলফামারী

নীলফামারী, দেশের খবর

ফরহাদুজ্জামান ফারুক,স্টাফ করেসপন্ডেন্ট, নীলফামারী, বার্তা ২৪.কম | 2023-08-29 02:00:51

দুপুর সাড়ে বারোটা। স্টেডিয়ামের সামনে লম্বা লাইন। ছোট-বড় সব বয়সী মানুষের ভিড়। ঘণ্টার পর ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছেন সবাই। টিকিটের জন্য নয় তাদের সবার অপেক্ষা স্টেডিয়ামের ভিতরের প্রবেশের জন্য। কখন খুলবে প্রবেশদ্বার সেই অপেক্ষায় যেন শত শত ক্রীড়ানুরাগী। থেমে থেমে হৈ-হুল্লোড় আর আনন্দ-উচ্ছ্বাসের গর্জন।

বুধবার (২৩ জানুয়ারি) দুপুর থেকেই নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামের বাইরে এবং ভিতরে ফুটবল পাগলদের এমন মাতম করতে দেখা গেছে। বুধবার প্রথমবারের মতো উত্তরের জেলা নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে গড়িয়েছে ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগ (বিপিএল)।

সকাল থেকেই স্টেডিয়ামের বাইরে যেমন দীর্ঘ লাইন ছিল। তেমনি বেলা বাড়ার সাথে সাথে তা ছাড়িয়ে পড়ে স্টেডিয়ামের আশপাশের। আর দুপুর দেড়টার সময় টিকিট দেখে ভিতরে প্রবেশ করানো শুরু হলে সৃষ্টি হয় অন্যরকম দৃশ্যের অবতারণা। যেন সোনার হরিণ নিতে উৎসুক জনতার কাড়াকাড়ি। অবশেষে ঘণ্টাখানিকের মধ্যেই কানায় কানায় ভরে ওঠে শেখ কামাল স্টেডিয়াম।

আন্তর্জাতিক মানের এ স্টেডিয়ামে নেই দর্শক খরা। বরং উপচে পড়া দর্শকদের সামাল দিতেই হিমশিম খেতে হয়েছে দায়িত্বপ্রাপ্তদের। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আয়োজিত ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসরের সাতটি খেলা অনুষ্ঠিত হবে এখানে। বসুন্ধরা কিংসের হোম ভেন্যু নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম।

এদিকে, খেলাকে কেন্দ্র করে শেখ কামাল স্টেডিয়াম নতুনের রঙে রঙিন হয়ে উঠেছে। চারদিক উড়ছে রঙ বেরঙের পতাকা। বাজছে ঢাক-ঢোল আর ভুভুজেলা। ফুটবল প্রিমিয়ার লীগে নীলফামারীর নজর কাড়া আয়োজন আর দর্শক উপস্থিতি সাড়া ফেলেছে ক্রীড়াঙ্গনে।

দর্শক ঢলের অতীত ঐতিহ্য ধরে রেখে আগামীতেও এই স্টেডিয়ামে আরো বেশি খেলার আয়োজন দাবি করেছেন আরিফ হোসেন মুন। নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা এ ক্রীড়া সংগঠক বলেন, ২২ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামকে সাজাতে নানা রং ব্যবহার করা হয়েছে গ্যালারিতে। সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ব্যাপক প্রচারণার মাধ্যমে টিকিট বিক্রি চলছে। এখানকার দর্শকরা খেলা পাগল। এজন্য আগামীতে এ মাঠে ফুটবলের পাশাপাশি ক্রিকেট খেলার আয়োজন করলে দর্শক উপস্থিতির অতীতের সব রেকর্ড ভাঙ্গবে।’

বুধবার প্রথম খেলায় প্রতিদ্বন্দ্বিতা করেছে বাংলাদেশের ফুটবল জগতের নতুন শক্তি স্বাধীনতা কাপ জয়ী স্বাগতিক বসুন্ধরা কিংস এবং গতবারের লীগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড।

এদিকে নীলফামারীতে প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের (বিপিএল) খেলা অনুষ্ঠিত হওয়ায় এ জেলার মানুষের মধ্যে বইছে আনন্দ-উৎসবের আমেজ। যদিও গত বছরের আগস্ট মাসে বাংলাদেশ ও শ্রীলংকার জাতীয় ফুটবল দলের প্রীতি ম্যাচের মধ্য দিয়েই আন্তর্জাতিক স্টেডিয়াম হিসেবে যাত্রা শুরু করে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম। তবে এবারই প্রথম বিপিএল ফুটবলে হোম ভেন্যু হিসেবে ব্যবহার হচ্ছে এ স্টেডিয়াম। 

এরআগে ফুটবল পাগলের জেলাখ্যাত নীলফামারী এ স্টেডিয়ামে দেশি-বিদেশি পর্যায়ের একাধিক ফুটবল দল খেলেছে। গত বছরের সেপ্টেম্বরে বসুন্ধরা কিংস ও মালদ্বীপের নিউ রেডিয়্যান্ট ক্লাব এ মাঠেই মুখোমুখি হয়েছিল। এমনকি এই মাঠে আন্তর্জাতিক ফুটবল অঙ্গনের ফিফার তারকারাও খেলে গেছেন। প্রতিটি ফুটবল ম্যাচেই দর্শক উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। এবারও সেই একই চিত্র ধরা পড়েছে সাধারণ মানুষের মোবাইল সেলফি থেকে বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ক্যামেরাতে।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেল তিনটায় প্রথম খেলায় আবাহনীর বিপক্ষে মাঠে নামে স্বাগতিক বসুন্ধরা কিংস। খেলার উদ্বোধন করতে ঢাকা থেকে বিমানে উড়ে এসেছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

নীলফামারী পর্বের উদ্বোধনী আয়োজনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দীন, বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান, সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম, জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুনসহ স্থানীয় ক্রীড়া ব্যক্তিত্ববর্গ উপস্থিত ছিলেন।

এদিকে হোম ভেন্যু হিসেবে নীলফামারীতে বসুন্ধরা কিংস ঢাকা আবাহনী ছাড়াও মুখোমুখি হবে আরও ৬টি ক্লাবের সঙ্গে। ৩০ জানুয়ারি নোফেল স্পোর্টিং ক্লাব, ১৪ ফেব্রুয়ারী রহমতগঞ্জ এমএফএস, ২৪ ফেব্রুয়ারী আরামবাগ ক্রীড়া সংঘ, ৫ মার্চ শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড, ১১ এপ্রিল সাইফ স্পোর্টিং ক্লাব ও ১৮ মার্চ চট্টগ্রাম আবাহনী লিমিটেড-এর বিপক্ষে খেলবে ‘দ্য কিংস’ খ্যাত বসুন্ধরা। প্রতিটি ক্লাবে দেশি-বিদেশি সেরা খেলোয়ারসহ তারকা খেলোয়াররা খেলবেন বলে জানা গেছে।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর