গাইবান্ধায় হাজির ৪ ভ্রমণকন্যা

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা | 2023-08-25 03:52:47

স্কুল পড়ুয়া কিশোরীদের বিভিন্ন বিষয়ে অবহিতকরণের লক্ষ্যে গাইবান্ধার মাটিতে নানা কর্মসূচী নিয়ে হাজির হয়েছেন দেশব্যাপী আলোচিত চার ভ্রমণকন্যা। তাদের এই কর্মসূচির নাম ’নারীর চোখে বাংলাদেশ’। এই লক্ষ্যে নেতৃত্ব দিচ্ছেন ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা নামে সংগঠনের প্রতিষ্ঠাতা ঢাকা মেডিকেল কলেজের ডা. সাকিয়া হক। তার সঙ্গীরা হচ্ছেন, ঢাকা মেডিকেল কলেজের ডা. মানসী সাহা তুলি, ইডেন মহিলা কলেজের পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী নাজমুন নাহার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী  সিলভী রহমান।

দুটি স্কুটি চালিয়ে সোমবার (২১ জানুয়ারি) দুপুরে গাইবান্ধার আব্দুল হাই আকবর আলী খান উচ্চ বিদ্যালয়ে এসেছেন। মানুষের উৎসুক দৃষ্টি তাদের অনুসরণ করছে।  জানা গেল, শুধু গাইবান্ধা নয়, সারা দেশ এভাবে চষে বেড়াচ্ছেন ওই চার নারী।

তাদের উদ্দেশ্য সারাদেশ ঘুরে নারীর স্বাধীন সত্ত্বার জানান দেওয়া। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে কিশোরীদের যৌন হয়রানি থেকে আত্মরক্ষার কৌশল আর বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিস্থিতির বিষয়ে সচেতন করছেন এই ভ্রমণকন্যারা।        

আব্দুল হাই আকবর আলী খান উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির  শতাধিক কিশোরীকে নিয়ে সমাবেশ করেছেন তারা। সেখানে তারা যৌন হয়রানি থেকে আত্মরক্ষা, বয়ঃসন্ধিকালরে সুরক্ষা ছাড়াও বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ এবং খাদ্য ও পুষ্টি, সড়ক নিরাপত্তা , বাল্যববিাহ নিরোধের বিষয়ে সচেতনামূলক প্রচারণা চালান।

বিদ্যালয়টির শিক্ষক আব্দুর রব বলেন, এ ধরনের সামাজিক উদ্যোগ আমাদের কিশোরীদের আরও সাহসী হতে সাহায্য করবে। এই উদ্যোগ সত্যি অনন্য। ভ্রমণকন্যারা বলেন  নিজেদের চিন্তা ও পরিকল্পনা থেকে আমরা এই উদ্যোগ নিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর